ঢাকাSaturday , 14 January 2023

পরীক্ষামূলক সম্প্রচার

পরীক্ষামূলক সম্প্রচার

বর্ধিত ফি না কমালে গাড়িভাড়া বৃদ্ধির চাপ

admin
January 14, 2023 3:08 am
Link Copied!

সড়ক পরিবহন বিধিমালা-২০২২ জারি হওয়ার পর গত ২৮ ডিসেম্বর থেকে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ৭৫টি পরিষেবার ফি বেড়েছে। এতে ব্যক্তিমালিকানাধীন গাড়ির পাশাপাশি খরচ বাড়ছে গণপরিবহনের। এ নিয়ে বাস মালিকরা এখনো আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া না জানালেও আপত্তি তুলেছে ট্রাক মালিক সমিতি। এমন পরিস্থিতিতে আগামীকাল রবিবার দুপুরে বিআরটিএর কার্যালয়ে বৈঠকে বসতে যাচ্ছে সড়ক পরিবহন মালিক সমিতিসহ সংশ্লিষ্ট সব পক্ষ।

সূত্র বলছে, বৈঠক থেকে বর্ধিত ফি কমানোর প্রস্তাব উঠবে। কিন্তু ফি যেহেতু বিধিমালার ওপর নির্ভর করে বেড়েছে, তাই চাইলেই ফি কমানো সম্ভব হবে না। কমাতে হলে নতুন জারি হওয়া বিধিমালা সংশোধন করতে হবে। ফি কমানো না হলে বাস মালিকরা ভাড়া বাড়ানোর দাবি তুলবেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী কালের কণ্ঠকে বলেন, নতুন বিধিমালার পরই সংশ্লিষ্ট খাতে খরচ বেড়েছে। যেকোনো কিছু বাড়লে প্রাথমিকভাবে একটা প্রতিক্রিয়া হবে—এটাই স্বাভাবিক। তবে এই ফি তো বাড়াতেই হতো। আস্তে আস্তে বর্ধিত খরচ অভ্যাস হয়ে যাবে।

ফি বেড়েছে ২৩৩ শতাংশ পর্যন্ত : গত ২৮ ডিসেম্বর সড়ক পরিবহন বিধিমালা-২০২২ কার্যকর করা হয়েছে। ড্রাইভিং লাইসেন্স, যানবাহনের নিবন্ধন, ফিটনেস সনদসহ ৭৫টি পরিষেবার ফি নতুন হারে আদায় শুরু করেছে বিআরটিএ।

সড়ক পরিবহন বিধিমালা বিশ্লেষণ করে দেখা যায়, নতুন করে সর্বোচ্চ ২৩৩ শতাংশ পর্যন্ত ফি বেড়েছে। এ ছাড়া বিআরটিএ মোটর ওয়ার্কশপের নিবন্ধন ও কন্ডাক্টরদের লাইসেন্সসহ ৯টি পরিষেবার ওপর নতুন করে ফি বাড়ানো হয়েছে। ১০০ সিসি পর্যন্ত তিন চাকার পরিবহনের নিবন্ধন ফি ৬৩৫ টাকা থেকে বেড়ে এক হাজার টাকা হয়েছে। ১০০ সিসির চেয়ে বেশি সক্ষমতার সব তিন চাকার পরিবহনের ক্ষেত্রে নিবন্ধন ফি এক হাজার ১৫০ থেকে বেড়ে এক হাজার ৮০০ টাকা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
এই সপ্তাহের পাঠকপ্রিয়

আজকের সর্বশেষ সবখবর